রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে দৃষ্টি প্রতিবন্ধীরা

দক্ষিণ সুনামগঞ্জে শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে দৃষ্টি প্রতিবন্ধীরা

ছায়াদ হোসেন সবুজ:: সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের উজানীগাঁওয়ে নির্মিত সরকারি সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমটি নির্মানের ২ বছর পেরিয়ে গেলেও এখনো চালু হয়নি। এতে শিক্ষা ব্যবস্থা ও প্রশিক্ষণ থেকে সুবিধা বঞ্চিত হচ্ছে উপজেলার দৃষ্টি প্রতিবন্ধী শিশুরা। লোকবলের অভাব ও ছাত্রজটিলতাকেই প্রধান কারণ বলছেন কর্মকর্তারা। আর দীর্ঘদিন ধরে ভবনটি পড়ে থাকায় নষ্ট হচ্ছে মুল্যবান জিনিসপত্র।

সরেজমিন গিয়ে দেখা যায়, চালু না হলেও খোলা রয়েছে ভবনের গেইট।  আর ভবনের মূল দরজার পাশে খালি জায়গায় ধান ও খর পরে রয়েছে। এখানে ধান শুকানোর কাজ করছেন অনেকেই। দীর্ঘ দিন অযত্নে সরকারের কয়েক কোটি টাকার ভবন পড়ে থাকায় মূল্যবান যন্ত্রাংশ নষ্ট হয়ে যাচ্ছে। ভবনের লাইটগুলোও হয়েছে বিকল।  এছাড়াও স্থানীয়দের অভিযোগ এখানে প্রতিনিয়তই চলে জোয়া খেলা ও গাজা মদের আসর।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার  জয়কলস গ্রামের দৃষ্টি প্রতিবন্ধী কন্যা কলি আক্তারের বাবা হায়দার আলী  ও মাতা রেশমী বেগম বলেন, আমার মেয়ে জন্মের পরে অন্ধ । সমাজের বোঝা না হয়ে সে যাতে শিক্ষা  প্রশিক্ষন নিয়ে ভবিষ্যতে স্বাবলম্বী হতে পারে এই আশায় বুক বেধেছিলাম । কিন্তু প্রতিষ্ঠান চালু না হওয়ায় শেষ আশা দুরাশায় পরিনত হয়েছে।
উজানীগাঁও গ্রামের রহিম উদ্দিন ও পল্লী চিকিৎসক সইফুল আলম বলেন, ইকানো প্রতিদিন রাইত জোয়া চলে গাইঞ্জা চলে মদ চলে। গেইট খোলা থাকায় মানুষে ইকানো ধান তয় খের তয়, গরু তয়।  পুরুতাইন্ন ইটাইয়া হকল লাইট ভাঙ্গিলিছে। এত ট্যাকার বিল্ডিং নষ্ট অইয়া যার। ইতা কেউ দেখে না।
উপজেলার সচেতন মহল বলেন, সরকার প্রতিবন্ধীদের জন্য খুবই আন্তরিক। কিন্তু আমাদের উপজেলার প্রতিবন্ধীদের জন্য স্থাপিত শিক্ষালয় বন্ধ থাকায় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে তারা।  নির্মান হওয়ার পরেও চালু না হওয়ার নষ্ট হচ্ছে মূল্যবান জিনিসপত্র। তাই দ্রুত এই বিদ্যালয় চালুর দাবী জানাচ্ছি।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সুজনের সভাপতি রাধিকা রঞ্জন তালুকদার বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমটি চালু করা খুবই জরুরি। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি দ্রুত যেন চালু করা হয় এই শিক্ষা প্রতিষ্ঠানটি। এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সমাজ সেবা কর্মকর্তা তাসলিমা আক্তার লিমা বলেন, আমি নতুন জয়েন করেছি। এ বিষয়ে কিচ্ছু জানিনা।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন বলেন, দক্ষিণ সুনামগঞ্জে একটি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম স্থাপিত হয়েছে যা আমাদের জন্য সৌভাগ্যের বিষয়। কিন্তু নির্মানের ২ বছর পেরিয়ে গেলেও শিক্ষা কার্যক্রমটি  চালু না হওয়ায় সেই সৌভাগ্যে বালি দেখতে পাচ্ছি। শিক্ষা কার্যক্রমটি  কে বা কারা তদারকি করেন তা জানিনা। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি দৃষ্টি প্রতিবন্ধীদের সুবিধার কথা চিন্তা করে দ্রুত যেন শিক্ষা কার্যক্রমটি চালু করা হয়।
সুনামগঞ্জ জেলা সমাজ সেবা কর্মকর্তা সুচিত্রা রায় বলেন, শিক্ষা কার্যক্রমটির উদ্বোধন হয়ে গেছে। গত বছর ছাত্র জটিলতার কারণে ক্লাস শুরু করা যায়নি। এবছর জুন- জুলাইয়ের দিকেই শিক্ষা কার্যক্রমটি চালু করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com